মা গল্প।শাপলা।

 আমার এসএসসি পরীক্ষার সময় এক আন্টি আমাকে বলছিলো, তোমার মা একটু তোমার সাথে আসলো না।কত বড় ডাকাত মা।এতো বড় একটা পরিক্ষা মেয়ের সে কিভাবে বাসায় বসে আছে।আমরা পারিনা এমন দায়েসারা ভাবে থাকতে।

আমি উনার কথার প্রতিবাদ করলেও মনে মনে সত্যিই একটু খারাপ লাগছে।কারণ,বোর্ড পরিক্ষা গুলোর সময় আমার অনেক ফ্রেন্ডের মায়েরা এসে বসে থাকে পুরো ৩ ঘন্টাই।যাদের মায়েরা ব্যস্ত তারা সকালে সাথে আসে দ্যান চলে যায়, আবার দুপুরে এসে নিয়ে যায়। আমিও আমার মা'কে আসতে বলছিলাম আমার সাথে। তখন আম্মু বললো,কেন তুই কি বাচ্চা যে আমার যাওয়া লাগবে?আর আমি গেলে কি তোর পরিক্ষায় বেশি নম্বর দিবে?
যাই হোক,একটু মন খারাপ করে বাসায় ফিরলাম।দাদি কে গিয়ে বললাম, আম্মুর আমার জন্য মায়া কম।সবার মা-ই এসেছিল। শুধু আম্মু গেল না।
দাদি হাসলো।বললো,তুই যাওয়ার পর তোর মা জায়নামাজ এ বসেছে।নফল নামাজ পরে তোর জন্য চোখের পানি ফেলে দুয়া করেছে যেন তোর পরিক্ষা ভাল হয়।এতো লম্বা সময় নিয়ে মোনাজাত ধরেছে যে আমি গিয়ে তাকে ডেকে উঠালাম যে মেয়েটা চলে আসবে একটু রান্না বসাও। এরপর গিয়ে তোর জন্য পায়েস (আমার প্রিয়) রান্না করছে।এখনো অন্য আইটেম রান্না করছে, শেষ হয়নি।আর,তুই সামান্য সাথে না যাওয়া নিয়ে বলে ফেললি মায়ের মায়া নাই?
সেদিন আমি ১টা বড় বিষয় উপলব্ধি করেছিলাম যে মা আমাকে কত সময় মারে,বকে, বাবার কাছে আমার নামে বিচার দেয়।বাড়ি থেকে বেরিয়ে যেতে বলে।এসব নিয়ে আমি কষ্ট পাই ,মনে মনে অনেক অভিযোগ করি অথচ এসবের আড়ালেও মা যে আমার অসুস্থতায় কত রাত জেগেছে,আমার বিষন্নতায় নিজেও বিষন্ন হয়েছে,আমার ভালোর জন্য মোনাজাতে চোখ ভিজিয়েছে সেসব নিয়ে কখনো খুশি হইনা। শুকরিয়া আদায় করি না।সেসব দেখি ই না।মা দেখায়ও না।মা বড়ই অন্যরকম..রাগের দেয়ালের পিছনে আসলে তার মনটা মায়ায় ভরা ।আমার মা সহ পৃথিবীর সব মা'কে আল্লাহ সুখে-শান্তিতে রাখুক।
নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম